ওঙ্কার - গল্পের পেছনের গল্প


 

গল্পের পেছনের গল্প (পর্ব -১)

সবাইকে স্বাগত জানাচ্ছি আমাদের তারুণ্যের বই উৎসব প্রতিযোগিতার নতুন আয়োজন গল্পের পেছনের গল্পতে। এই আয়োজনের নাম " গল্পের পেছনের গল্প " হলেও আমরা এই আয়োজনে শুধু গল্প নয়, বাংলা সাহিত্যের কালজয়ী উপন্যাস, নাটক, কবিতা ইত্যাদির পেছনের মজার ঘটনা সম্পর্কে জানবো । আমাদের আজকের পর্বে আমরা জানবো প্রখ্যাত কথাসাহিত্যিক আহমদ ছফার কালজয়ী উপন্যাস " ওঙ্কার " এর রচনার পেছনের মজার ঘটনা নিয়ে।





স্বাধীনতা পরবর্তী সময়ে যতো কথাসাহিত্যিক বাংলা সাহিত্যে বিশেষত বাংলাদেশের সাহিত্য অঙ্গনে এসেছেন তাদের মধ্যে সবচেয়ে ব্যতিক্রমী, স্বমহিমায় উজ্জল এবং বিরল প্রতিভাবান সাহিত্যিক হলেন আহমদ ছফা। আহমদ ছফা ছিলেন সময়ের সবচেয়ে সাহসী পুরুষ। সেটা ব্যক্তি হিসেবে এবং সাহিত্যিক হিসেবেও। তাই তাঁর মৃত্যুর এতোবছর পরেও আজকের তরুণ সমাজ তাকে শ্রদ্ধাভরে স্মরণ করে। তাঁর সাহিত্যকর্ম নিয়ে চলে ব্যাপক আলোচনা।
আহমদ ছফা ছিলেন যেমন তেজস্বী তেমনি একগুঁয়ে। হুমায়ুনের ভাষায় একটা গল্প শুনি-

''আনিস সাবেতের বোনের বিয়ে হবে কুমিল্লায়। ছফা ভাইকে নিয়ে আমি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে গেলাম। রাত আটটার মতো বাজে। আমি, আনিস সাবেত আর ছফা ভাই গল্প করছি। গল্পের বিষয় বস্তু সাহিত্য। আনিস সাবেত ছফা ভাইয়ের উপন্যাস 'সূর্য তুমি সাথী'র কোনো একটি বিষয়ের সমালোচনা করে কী যেন বললেন। ছফা ভাই গেলেন রেগে। কঠিন গলায় বললেন, 'আনিস আপনি কথা উইথড্র করুন। উইথড্র না করলে আমি ঢাকায় চলে যাবো।'
আনিস সাবেত বললেন আপনি ইচ্ছে করলেও ঢাকা যেতে পারবেন না। সন্ধ্যা ছয়টার পর কুমিল্লা থেকে ঢাকায় কোনো বাস যায় না।
-আপনি কথা উইথড্র করবেন না?
-না
-আমি ঢাকায় রওনা হলাম।
ছফা ভাই লাফ দিয়ে উঠে দাড়ালেন এবং হাঁটা শুরু করলেন।
আনিস সাবেত বললেন, 'হুমায়ুন তুমি দুশ্চিন্তা করবে না। ছফা ভাই যাবেন কোথায়? বাস নেই, কিচ্ছু নেই।ছফা ভাইয়ের হাতে টাকাও নেই। কিছুক্ষণের মধ্যেই ফিরে আসবেন। তখন না হয় আমার কথা উইথড্র করবো।'
ছফা ভাই কিন্তু ফিরলেন না। সারা রাত হাঁটলেন। পরদিন দুপুরের কিছু পরে হেঁটেই ঢাকায় পৌঁছলেন।তার পা ফুলে গেল।গায়ে জ্বর এসে গেল।
এই ঘটনায় আনিস সাবেতের মন খুব খারাপ হয়ে গেল।ছফা ভাইয়ের কাছে ক্ষমা চাইতে গেলেন।
ছফা ভাই বললেন, 'আমি আপনাকে আগেই ক্ষমা করে দিয়েছি। আপনাকে আমার কিছু ধন্যবাদও দেওয়া দরকার। সারা রাস্তা হাঁটতে হাঁটতে এসেছি তো, আমার মাথার মধ্যে একটা উপন্যাসের আইডিয়া এসেছে। রাগ করে কুমিল্লা থেকে হেঁটে না এলে এই আইডিয়া আসত না। আনিস আপনি আমার বিরাট উপকার করেছেন।
আমার যতদুর মনে আছে যে উপন্যাসের গল্প ছফা ভাইয়ের মাথায় এসেছিল তার নাম 'ওঙ্কার"
মূলত এই ঘটনা থেকে বোঝা যায় আহমদ ছফা কতোটা বলিষ্ঠ চরিত্রের, কতোটা আপোষহীন চরিত্রের ছিলেন। উক্ত ঘটনায় আমরা আহমদ ছফার কোমল অন্তকরণের চিত্রটিও দেখতে পাই যখন তিনি আনিস সাবেত কে মাফ করে দিয়ে উল্টো ধন্যবাদ দেন। আমরাও আনিস সাবেতকে একটা ধন্যবাদ দিতেই পারি। কারণ তাঁর অনিচ্ছাকৃত ভুল এই কালজয়ী উপন্যাস রচনার পেছনে একটি অনুঘটক হিসেবে কাজ করেছে!

Comments

Popular posts from this blog

মুক্তিযুদ্ধের বই - ০৪

মুক্তিযুদ্ধের বই - ০১

মুক্তিযুদ্ধের বই - ০২