আহমদ ছফা - বই নিয়ে মজার ঘটনা

 



                                             

গবেষণার কাজে আহমদ ছফা জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক স্যারের সহযোগীতা বা পরামর্শ নিতে তার বাসায় আসা যাওয়া করতেন। রাজ্জাক স্যারের বাসায় বুক সেল্ফে মূল্যবান সব বইয়ের কালেকশন ছিল। ছফা একদিন সেই বুক সেল্ফে বই ঘাটছিলেন।

রাজ্জাক স্যার বললেন- 'আপনে এখন কী পড়াশোনা করবার লাগছেন ?'

ছফা বললেন-

কীভাবে শুরু করবো বুঝতে পারছিনা। রাজ্জাক স্যার তখন যেই গুরুত্বপূর্ণ পরামর্শটি দিলেন সেটি হল- 'মাই বয় গো এন্ড সোক' এর ব্যাখ্যাও রাজ্জাক স্যার দিলেন- 'মূলত পছন্দের টপিকের কাছাকাছি বই পেলেই পড়ে ফেলতে হবে। তারপর পড়তে পড়তে একটা সময় বুঝতে পারবেন আপনার আর কি কি পড়া উচিত।'  লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে পিএইচডি করার জন্য রাজ্জাক স্যার প্রফেসর হ্যারল্ড লাস্কির অধীনে ছিলেন। গবেষণার সময় হ্যারল্ড লাস্কি রাজ্জাক স্যারকে এই একই উপদেশ দিয়েছিলেন।  রাজ্জাক স্যার গবেষণার ফাঁকে সময় পেলেই লন্ডনের রাস্তায় বই খুঁজতে বের হতেন। মূল্যবান বই খুঁজে পেলে সেগুলো কিনে ফেলতেন। হ্যারল্ড লাস্কি মারা গেলে রাজ্জাক স্যার আর গবেষণা সম্পন্ন করেন নি। তার ধারণা ছিল এই গবেষণা পেপার হ্যারল্ড লাস্কি ছাড়া অন্য কেউ মূল্যায়ণ করতে পারবেন না।




পরে ডক্টরেট ডিগ্রি না নিয়েই তিনি লন্ডন ঘুরে ঘুরে কেনা সমস্ত বই জাহাজে তুলে বাংলাদেশে চলে আসেন।  বই পুস্তক রাজ্জাক স্যারকে কিভাবে ঘিরে থাকতো তার খুব সুন্দর বর্ণনা আহমদ ছফা দিয়েছেন।

সর্বপ্রথম যেদিন আহমদ ছফা রাজ্জাক স্যারের বাসায় যান সেদিনের কথা আহমদ ছফা লিখেছেন-  'বেশ কিছু অপেক্ষা করার পরও কাউকে না পেয়ে আমি ভয়ে ভয়ে দরজা ঠেলে ভেতরে প্রবেশ করলাম।  ঘরটির পরিসর বিশেষ বড় নয়। চারদিকে বইপুস্তকে ঠাসা। ঘরটিতে একটিমাত্র খাট, না, খাট বলা ঠিক হবে না, চৌকি। সামনে একটি ছোট টেবিল। চৌকিটির আবার একটি পায়া নেই। পায়ার জায়গায় বইয়ের উপর বই রেখে ভরাট করা হয়েছে। চমৎকার ব্যবস্থা। পুরোনো বই পত্রের আলাদা একটা গন্ধ আছে। আমি সেই বইপত্রের গঞ্জালে হতবিহ্বল হয়ে দাড়িয়ে আছি।  এই ঘরে যে কোন মানুষ আছে প্রথমে খেয়ালই করিনি। হঠাৎ দেখলাম চৌকির উপর একটা মানুষ ঘুমিয়ে আছে। একটা পাতলা কাঁথা সে মানুষটার নাক অবধি টেনে দেয়া। চোখ দুটি বোজা। মাথার চুল কাঁচা অনুমানে বুঝে নিলাম, ইনিই প্রফেসর রাজ্জাক।'                                                                                                      বই পড়ুন, সবাইকে বই পড়তে উৎসাহিত করুন।

          তারুণ্যের বই উৎসব:

রেজিষ্ট্রেশন:

https://forms.gle/4wxa5kg559w52Jt6A

ডিটেইলস:

https://www.facebook.com/113314217161478/posts/126917385801161/

ফেইসবুক গ্রুপ:

https://www.facebook.com/groups/1333582920365246/?ref=share

ফেইসবুক পেইজে:

তারুণ্যের বই উৎসব

LinkedIn:

Www.LinkedIn.com/in/bookfestivalbd

Instagram:

www.Instagram.com/bookfestivalbd

Blog:

www.bookfestivalbd.blogspot.com

YouTube channel:

https://m.youtube.com/channel/UCjwMWMwNhtfc_CceKU8ZUKg


Comments

Popular posts from this blog

মুক্তিযুদ্ধের বই - ০৪

মুক্তিযুদ্ধের বই - ০১

মুক্তিযুদ্ধের বই - ০২