কাবুলিওয়ালা - বই ও সিনেমা


 

কাবুলিওয়ালা রবীন্দ্রনাথ ঠাকুর রচিত একটি ছোটগল্প। এটি ১৮৯২ সালে প্রকাশিত হয়। গল্পে আফগান থেকে আসা এক ফল বিক্রেতার সাথে বাঙালি এক লেখকের ছোটো বাঙালি মেয়ের পরিচয় হয় এবং সে তাকে আফগানে ফেলে আসা মেয়ের মত ভালোবাসে।

 

#কাহিনী_সংক্ষেপ

 

রহমত শেখ একজন আফগানের কাবুল থেকে বাংলায় আগত ফল বিক্রেতা। ফল বিক্রি করতে সে কলকাতায় আসে। সেখানে বাঙালি এক লেখকের ছোটো বাঙালি মেয়ে মিনির সঙ্গে তার ভাব জমে। মিনিকে দেখে কাবলে ফেলে আসা তার নিজের মেয়ের কথা মনে পড়ে। রহমত একটি বোর্ডিং হাউসে নিজের দেশের লোকেদের সঙ্গে থাকতে শুরু করে এবং তার ব্যবসা চালিয়ে যায়।

 



একদিন রহমত আফগান থেকে আসা চিঠিতে তার মেয়ের অসুস্থতার খবর পেয়ে সে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তার টাকার অভাব থাকায় এবং ব্যবসা বাড়ানোর জন্য সে ধারে জিনিস বিক্রি করত। একদিন এক ক্রেতার কাছ থেকে টাকা আদায় করতে গেলে সে তাকে অপমান করে। এতে দুজনের মধ্যে ঝগড়া হয় এবং হাতাহাতি পর্যায়ে পৌঁছে। রহমতকে সে অপমান করতে থাকলে রহমত তাকে ছুরিকাঘাত করে।

 

আদালতে রহমতের উকিল তাকে বাঁচানোর চেষ্টা করেন। কিন্তু রহমত সব কিছু স্বীকার করে নেয়। বিচারক রহমতের সততায় সন্তুষ্ট হয়ে মৃত্যুদণ্ড না দিয়ে তাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

 

কারাগার থেকে ছাড়া পাওয়ার দিন রহমত মিনির সঙ্গে দেখা করতে যায়। সে দেখে মিনি বড়ো হয়েছে। এখন সে চোদ্দো বছরের মেয়ে। শীঘ্রই তার বিয়ে। মিনি তাকে চিনতে পারে না। রহমত বুঝতে পারে, তার মেয়েও নিশ্চয় তাকে ভুলে গিয়েছে। মিনির বাবা মিনির বিয়ের খরচের টাকা থেকে রহমতকে দেশে ফিরে যাওয়ার টাকা দেন আর রহমতের মেয়ের জন্য একটি উপহার পাঠান।



#চলচ্চিত্র

 

চলচ্চিত্রটি ২০০৬ সালের ৪ আগস্ট বাংলাদেশে মুক্তি পায়। মিনি চরিত্রে অভিনয়ের জন্য দিঘী জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ শিশুশিল্পী বিভাগে পুরস্কার লাভ করে।

 



#কাহিনী_সংক্ষেপ

 

রহমত শেখ আফগানিস্তানের কাবুল থেকে আগত একজন ফল বিক্রেতা। সে তার জিনিসপত্র নিয়ে বাংলায় এসে এবং হাঁক ডেকে তা বিক্রি করে। বিক্রি করতে পথে একদিন তার মিনি নামে একটি ছোট মেয়ের সাথে তার পরিচয় হয়। মিনি একজন লেখকের মেয়ে। মিনিকে দেখে রহমতের কাবুলে ফেলে আসা মেয়ের কথা মনে পড়ে। রহমত একটি বোর্ডিংয়ে আরও কিছু কাবুলিওয়ালাদের সাথে থাকত এবং পণ্য বিক্রয় করত।

 

একদিন রহমত চিঠিতে তার মেয়ের অসুস্থতার খবর পায় এবং দ্রুতই তার দেশে ফিরে যেতে চায়। বিক্রির প্রসারের জন্য সে কয়েকজন ক্রেতা জয়ন্তের কাছে বাকিতে পণ্য বিক্রয় করেছিল। সে তার বাকি টাকা ফেরত নিতে গেলে সেই জয়ন্ত তাকে অপমান করে। এসময় তাদের মধ্যে হাতাহাতির এক পর্যায়ে রহমত তাকে চাকু মারে। আদালতে রহমত ঘটনার সত্যতা স্বীকার করে। জজ তার সততায় মুগ্ধ করে মৃত্যুদন্ডের পরিবর্তে তাকে ১০ বছরের কারাদন্ড দেয়।

 

কাবুলিওয়ালা কাজী হায়াৎ পরিচালিত ২০০৬ সালের নাট্যধর্মী চলচ্চিত্র। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কাবুলিওয়ালা ছোটগল্প অবলম্বনে এর চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন কাজী হায়াৎ।ইমপ্রেস টেলিফিল্ম এর ব্যানারের ছবিটি প্রযোজনা করেন ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খান। এতে নাম ভূমিকায় অভিনয় করেন মান্না। এছাড়া মিনি চরিত্রে অভিনয় করেন প্রার্থনা ফারদিন দিঘী, তার পিতা লেখক চরিত্রে অভিনয় করেন সুব্রত ও তার মায়ের ভূমিকায় অভিনয় করেন দোয়েল। বাস্তব জীবনেও দিঘী সুব্রত ও দোয়েলের কন্যা। এই চলচ্চিত্রে তারা প্রথম একসাথে অভিনয় করেন।

 

বইটি পড়েছেন কেউ? কিংবা সিনেমাটি দেখেছেন? কোনটি বেশি ভালো লেগেছে আপনার কাছে?

 

 

তারুণ্যের বই উৎসব:

 

প্রয়োজনীয় লিংক:

 

ফেইসবুক গ্রুপ:

https://www.facebook.com/groups/1333582920365246/?ref=share

 

ফেইসবুক পেইজে:

www.facebook.com/bookfestival2020

 

ইমেইল: yehbbookreadingcontest@gmail.com

 

LinkedIn:

Www.LinkedIn.com/in/bookfestivalbd

 

Instagram:

www.Instagram.com/bookfestivalbd

 

Blog:

www.bookfestivalbd.blogspot.com

 

YouTube channel:

https://m.youtube.com/channel/UCjwMWMwNhtfc_CceKU8ZUKg


Comments

Popular posts from this blog

মুক্তিযুদ্ধের বই - ০৪

মুক্তিযুদ্ধের বই - ০১

মুক্তিযুদ্ধের বই - ০২